22 February- 2019 ।। ১০ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ ।। সকাল ৯:০৫

ঢাকা সিটির ৩৬ ওয়ার্ডে আওয়ামী লীগে প্রার্থীর হিড়িক বাছাই জটিলতায় কমিটি * দলীয় সমর্থন প্রত্যাশীদের সাক্ষাৎকার আজ

আপডেট নিউজ ডটকম:

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নবগঠিত ৩৬টি ওয়ার্ডের (১৮টি করে) নির্বাচনে প্রার্থীর হিড়িক পড়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগে। দুই মহানগরের প্রভাবশালী নেতা থেকে শুরু করে ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ের নেতারাও মনোনয়নের জন্য দৌড়ঝাঁপ করছেন। দলীয় সমর্থন চাইছেন বর্তমান ইউনিয়ন চেয়ারম্যান ও মেম্বাররাও। আর এতে প্রার্থী বাছাইয়ে কেন্দ্রীয় বাছাই কমিটি জটিলতায় পড়েছে।

এদিকে প্রতি ওয়ার্ডে ৩ জনের তালিকা জমা দিয়েছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। আজ এসব প্রার্থীর সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। বিকাল ৩টায় ঢাকা উত্তর সিটি এবং সন্ধ্যা ৭টায় দক্ষিণ সিটি ওয়ার্ডের কাউন্সিলর পদে সমর্থনপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেয়া হবে।

রোববার রাতে বাছাই কমিটির প্রথম বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। আগামীকাল মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে প্রার্থী তালিকা প্রকাশ করা হতে পারে বলে কমিটির একাধিক সদস্য যুগান্তরকে জানিয়েছেন।

আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নবগঠিত ওয়ার্ডে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ ক্ষেত্রে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ৩০ জানুয়ারি, বাছাই ২ ফেব্রুয়ারি ও প্রার্থিতা প্রত্যাহার ৯ ফেব্রুয়ারি। গত ২২ জানুয়ারি নির্বাচন কমিশন এ তফসিল ঘোষণা করে। একইদিন ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। সাবেক মেয়র আনিসুল হকের মৃত্যুর পর পদটি শূন্য হয়। এ পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম।

এর আগে ২০১৮ সালের ২৬ ফেব্রুয়ারি মেয়র ও কাউন্সিলর পদে নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। কিন্তু সে বছর ১৭ এবং ১৮ জানুয়ারি ৩৬টি ওয়ার্ডে ও মেয়র পদে নির্বাচনের ওপর ছয় মাসের স্থগিতাদেশ দেন আদালত।

এদিকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ৩৬টি ওয়ার্ডে দল সমর্থিত প্রার্থী বাছাইয়ে ৮ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছে আওয়ামী লীগ। শনিবার রাতে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত মনোনয়ন বোর্ডের সভায় এ কমিটি গঠন করা হয়। প্রার্থী বাছাইয়ের এই কমিটির নেতৃত্বে আছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক ও লে. কর্নেল (অব.) মুহম্মদ ফারুক খান।

কমিটির অন্য সদস্যরা হলেন- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বিএম মোজাম্মেল, ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল এবং উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া। এই কমিটিকে ২৯ ফেব্রুয়ারির মধ্যে প্রার্থী চূড়ান্ত করতে নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

এ বিষয়ে জানতে চাইলে কমিটির সদস্য ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম রোববার যুগান্তরকে বলেন, বৈঠকে প্রার্থীদের যোগ্যতা ও অভিজ্ঞতা নিয়ে আলোচনা হয়েছে। জনপ্রিয় ও দলের জন্য নিবেদিত প্রার্থীদেরই আমরা দলীয় সমর্থন দেব।

২০১৭ সালের ২৮ জুন ঢাকা সিটির আয়তন বাড়িয়ে গেজেট প্রকাশ করে সরকার। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে যুক্ত হয় শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মাণ্ডা ও দক্ষিণগাঁও এবং নাসিরাবাদ ইউনিয়নকে ৫৮ থেকে ৭৫ নম্বর ওয়ার্ডে বিভক্ত করা হয়।

আর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে যুক্ত হয় বাড্ডা, ভাটারা, সাঁতারকুল, বেরাইদ, ডুমনি, উত্তরখান ও দক্ষিণখান এবং হরিরামপুর ইউনিয়নকে ৩৭ থেকে ৫৪ নম্বর ওয়ার্ডে বিভক্ত করা হয়েছে। দুই সিটি মিলে এখন মোট ওয়ার্ড সংখ্যা ১২৯টি।

ওয়ার্ডগুলো ঘুরে দেখা যায়, অধিকাংশ ওয়ার্ডে আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক কাউন্সিলর পদে সম্ভাব্য প্রার্থী। প্রভাবশালী অনেক ব্যক্তি দল না করেও আওয়ামী লীগের সমর্থন পেতে দৌড়ঝাঁপ করছেন।

বিভিন্ন ওয়ার্ড ঘুরে ও আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী তালিকা প্রণয়নের সঙ্গে সম্পৃক্ত মহানগরের একাধিক নেতার সঙ্গে আলাপ করে জানা যায়, ঢাকা মহানগর উত্তর সিটি কর্পোরেশনের নতুন ৩৭নং ওয়ার্ডে আওয়ামী লীগের বাড্ডা থানার প্রস্তাবিত কমিটির কৃষিবিষয়ক সম্পাদক মো. জাহাঙ্গীর আলম, ঢাকা মহানগর উত্তর তাঁতী লীগের সভাপতি হাজী হামিদ আহমেদ ও সিরাজ উদ্দিন মেম্বার, ৩৮নং ওয়ার্ডে বাড্ডা থানা আওয়ামী লীগের সহসভাপতি আ. সামাদ, বাড্ডা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ফরহাদ আলী, যুবলীগ উত্তরের সহসভাপতি আবু তাহের দলীয় সমর্থন প্রত্যাশা করছেন।

ভাটারা ইউনিয়নের ৩৯নং ওয়ার্ডে ভাটারা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সহিদ উদ্দিন খন্দকার, আওয়ামী লীগের সমর্থক সফিকুল ইসলাম বাসেত, মহানগর উত্তর আওয়ামী লীগের শ্রমবিষয়ক সম্পাদক বরকত খান। ৪০নং ওয়ার্ডে ভাটারা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি হাজী নুজরুল ইসলাম ঢালী ও স্থগিত হওয়া ভাটারা থানার আওয়ামী লীগ কমিটির সহসভাপতি মারফত আলী দলীয় সমর্থনপ্রত্যাশী।

একই থানার ৪১নং ওয়ার্ডে সাঁতারকুল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ডা. আবদুল মতিন চেয়ারম্যান, সাধারণ সম্পাদক হাজী মো. আবদুল্লাহ খান এবং আওয়ামী লীগ সমর্থক সফিকুর ইসলাম, ৪২নং ওয়ার্ডে বেরাইদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবদুর রহিম সৈকত, সাধারণ সম্পাদক আইয়ুব আনসার মিন্টু, ইউনিয়ন চেয়ারম্যান হাজী জাহাঙ্গীর আলম, এমপি রহমত উল্লাহর ভাগ্নে ফারুক আহমেদ সমর্থন চান।

বেরাইদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবদুর রহিম সৈকত বোরবার যুগান্তরকে বলেন, আমি দলীয় সমর্থন পেতে শতভাগ আশাবাদী। জনসেবা করি। আমাদের চাহিদা বড় না- এই কাউন্সিলর, চেয়ারম্যান হওয়া।

খিলক্ষেত থানার অন্তর্গত ডুমনি ইউনিয়নের ৪৩নং ওয়ার্ডে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মোমেন মিয়া, সাধারণ সম্পাদক মো. মোক্তার হোসেন। উত্তরখান থানার উত্তরখান ইউনিয়নে ৪৪নং ওয়ার্ডে উত্তরখান থানা আওয়ামী লীগের সভাপতি মো. কামাল উদ্দিন চেয়ারম্যান, থানার স্থগিত হওয়া কমিটির সিনিয়র সহসভাপতি সফিকুল ইসলাম সফিক। ৪৫নং ওয়ার্ডে উত্তরখান থানার সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুর রহমান মিলন ও উত্তরখান থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাহমুদুল হাসান রাসেল। ৪৬নং ওয়ার্ডে আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান সরকার, তাঁতী লীগের জাইদুল ইসলাম মোল্লা, উত্তরখান থানা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. জাকির হোসেন দলীয় সমর্থন পাওয়ার চেষ্টা করছেন।

দক্ষিণখান থানার দক্ষিণখান ইউনিয়নের ৪৭নং ওয়ার্ডে মহানগর উত্তর আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক এসএম মাহবুব, দক্ষিণখান থানা আওয়ামী লীগের স্থগিত হওয়া কমিটির ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মো. আবেদ আলী, দক্ষিণখান থানা শ্রমিক লীগের সভাপতি মো. মোতালেব হোসেন মেম্বার; ৪৮নং ওয়ার্ডে মহানগর উত্তর আওয়ামী লীগের কাযনির্বাহী সদস্য রফিকুল ইসলাম রবি, দক্ষিণখান থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একেএম আসাদুুজ্জামান মিঠু, দক্ষিণখান ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মো. তারাজ উদ্দিন, ইউনিয়ন চেয়ারম্যান তোফাজ্জল হোসেন; ৪৯নং ওয়ার্ডে মহানগর উত্তর আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মোশাররফ হোসেন, দক্ষিণখান ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী সফি উদ্দিন পনু, দক্ষিণখান থানা আওয়ামী লীগের স্থগিত হওয়া কমিটির শিক্ষাবিষয়ক সম্পাদক মনির হোসেন, স্বেচ্ছাসেবক লীগ দক্ষিণখান থানা সভাপতি আনিসুর রহমান নাইম; ৫০নং ওয়ার্ডে দক্ষিণখান থানা আওয়ামী লীগ অ্যাডভোকেট আবু হানিফ, যুবলীগ মহানগর উত্তরের সহসভাপতি বিএম শামীম ও আওয়ামী লীগ নেতা সহিদুল ইসলাম রিপন দলীয় সমর্থন চান।

তুরাগ থানাধীন হরিরামপুর ইউনিয়নের ৫১নং ওয়ার্ডে আওয়ামী লীগ নেতা আনোয়ারুল ইসলাম, তুরাগ থানা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আবুল হোসেন মেম্বার ও ১১নং সেক্টর কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. সরিফুল ইসলাম। ৫২নং ওয়ার্ডে তুরাগ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডি হালিম, উত্তরা থানার সাবেক সহসভাপতি দেলোয়ার হোসেন মেম্বার, হরিরামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মাহবুবুল ইসলাম ইকবাল; ৫৩নং ওয়ার্ডে বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন মেম্বার, তুরাগ থানা আওয়ামী লীগের স্থগিত কমিটির সহসভাপতি লেহাজ উদ্দিন, স্থগিত কমিটির যুগ্ম সম্পাদক জিয়াউল হক জামাল; ৫৪নং ওয়ার্ডে তুরাগ থানা আওয়ামী লীগের স্থগিত কমিটির সহসভাপতি নুরুল ইসলাম মোল্লা, থানার সাবেক সহসভাপতি বারেক মেম্বার ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবদুর রাজ্জাক মেম্বার দলীয় সমর্থনপ্রত্যাশী।

ঢাকা মহানগর দক্ষিণের কদমতলী থানার শ্যামপুর ইউনিয়নের ৫৮নং ওয়ার্ডে ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান সফিকুল ইসলাম সাইদুল, কদমতলী থানা আওয়ামী লীগের খসড়া কমিটির সহসভাপতি হাজী সিরাজুল ইসলাম এবং এমপি সানজিদা খানমের সমর্থক তাজুল ইসলাম, ডা. আবদুল মতিন, ইউসুফ হোসেন, ফজলুর রহমান; ৫৯নং ওয়ার্ডে শ্যামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী আমিনুল ইসলাম, শ্যামপুর থানা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি সফিকুল ইসলাম খান ও ইউপি সদস্য ইসমাইল আকন্দ সমর্থন চান। যাত্রাবাড়ী থানার দনিয়া ইউনিয়নের ৬০নং ওয়ার্ডে ইউনিয়ন প্রস্তাবিত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আবুল বাসার শুভ, এমপি হাবিবুর রহমান মোল্লার আত্মীয় লুৎফর রহমান রতন ও আওয়ামী লীগ নেতা ওসমান গণি; ৬১নং ওয়ার্ডে দনিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আহমেদুল করিম জয়, এমপি মোল্লার এপিএস জামাল পাটোয়ারী, আওয়ামী লীগ সমর্থক জাকারিয়া হোসেন অনু; ৬২নং ওয়ার্ডে দনিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবু বকর সিদ্দিক, কৃষক লীগ যাত্রাবাড়ী থানার সাধারণ সম্পাদক রতন মেম্বার ও আওয়ামী লীগ নেতা মোস্তাক আহমেদ দলীয় সমর্থনপ্রত্যাশী।

ডেমরা থানার মাতুয়াইল ইউনিয়নের ৬৩নং ওয়ার্ডে ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক নাঈম, ৬৪নং ওয়ার্ডে জুলহাস, ৬৫নং ওয়ার্ডে ইউনিয়নের সাধারণ সম্পাদক শান্ত নূর খান ও সাবেক ছাত্রলীগ নেতা এনামুল ইসলাম দলীয় সমর্থন প্রত্যাশা করছেন। ডেমরা থানার সারুলিয়া ইউনিয়নের ৬৬নং ওয়ার্ডে ইউনিয়নের সাবেক সিনিয়র সহসভাপতি হানিফ তালুকদার, সাবেক সহসভাপতি মোবাররক হোসেন সাউদ, ইউনিয়ন যুবলীগ নেতা জহির; ৬৭নং ওয়ার্ডে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মো. আলী; ৬৮নং ওয়ার্ডে ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি সহিদুল ইসলাম কন্ট্রাক্টর দলের সমর্থন চান।

ডেমরা থানার ডেমরা ইউনিয়নের ৬৯ নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগের ইউনিয়ন সভাপতি হাবিবুর রহমান হাবু, সাধারণ সম্পাদক আবুল বাসার, ইউনিয়ন আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন; ৭০নং ওয়ার্ডে ইউনিয়নের সাবেক সভাপতি আমান উল্লাহ ব্যাপারী, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক হাজী আতিকুর রহমান সমর্থন পেতে দৌড়ঝাঁপ করছেন। মুগদা থানার মাণ্ডা ইউনিয়নের ৭১নং ওয়ার্ডে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খায়রুজ্জামান খায়রুল, সাবেক ইউনিয়ন সভাপতি এখলাস হোসেন খান দানব, সাবেক সাধারণ সম্পাদক সামিদুল হক খোকা, ৭২নং ওয়ার্ডে ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি শফিকুল ইসলাম শামীম, ইউনিয়নের সাবেক সাংগঠনিক সম্পাদক মনির হোসেন সাঈদ দলের সমর্থন পেতে মাঠে গণসংযোগ করছেন।

সবুজবাগ থানার দক্ষিণগাঁও ইউনিয়নের ৭৩নং ওয়ার্ডে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সফিকুল ইসলাম; ৭৪নং ওয়ার্ডে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ফজর আলী, আওয়ামী লীগের নেতা হুমায়ুন কবীর, আজিজুল হক মনোনয়ন প্রত্যাশা করছেন। খিলগাঁও থানার অন্তর্গত নাসিরাবাদ ইউনিয়নে ৭৫নং ওয়ার্ডে নাসিরাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জহিরুল ইসলাম ব্যাপারী, সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন, যুবলীগ ইউনিয়ন সভাপতি মনির হোসেন মোল্লা দলীয় সমর্থন প্রত্যাশা করছেন।

 

আপডেট নিউজ ডটকম/  সোমবার, ২৮ জানুয়ারি ২০১৯, ১৫ মাঘ ১৪২৫

আপডেট নিউজ ডটকম এর সংবাদ সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন...



More News Of This Category


Archives

MonTueWedThuFriSatSun
    123
11121314151617
18192021222324
25262728   
       
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031   
       
সংবাদ শিরোনামঃ
  Icone ১০২ ইয়াবা কারবারির আত্মসমর্পণ  Icone শিবিরের সাবেক সভাপতি মঞ্জু জামায়াত থেকে বহিষ্কার  Icone আইনজীবীদের দুটি মামলা বিনা খরচে পরিচালনার আহ্বান প্রধান বিচারপতির  Icone নৌকা হারলেও বিএনপির লাভটা কী: কাদের  Icone উপজেলা নির্বাচনে চেয়ারম্যানদের পদত্যাগ করতে হবে না: ইসি সচিব  Icone নারায়ণগঞ্জে অন্তঃসত্ত্বা ইউএনওকে ওএসডি, তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর  Icone এসআইনামা সাটুরিয়ায় পাওনা টাকা চাওয়ার জের তরুণীকে দুই দিন আটকে দুই পুলিশের ধর্ষণ  Icone মালয়েশিয়ায় অভিবাসীদের ব্যাপক ধরপাকড়  Icone উপজেলা পর্যায়েও মাস্টার প্লান ফসলের জমিতে বসতবাড়ি নয়  Icone সংরক্ষিত নারী আসন সালমা ইসলামসহ জাতীয় পার্টির ৪ সদস্যের মনোনয়ন জমা